কুরুলুস উসমান বাংলা : Link 



প্রতিষ্ঠা: ওসমান নামে অনুবাদ করা একটি তুর্কি ঐতিহাসিক নাটক টেলিভিশন সিরিজ যা মেহমেত বোজদাগ দ্বারা নির্মিত এবং বুরাক ওজসিভিট নামক চরিত্রে অভিনয় করেছেন।[1][2][3] এটি অটোমান সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা ওসমান প্রথমের জীবনকে কেন্দ্র করে।


পটভূমি

টিভি শোতে ওসমান গাজীর অভ্যন্তরীণ ও বাহ্যিক সংগ্রাম এবং তিনি কীভাবে অটোমান সাম্রাজ্য প্রতিষ্ঠা ও নিয়ন্ত্রণ করেন তা অন্তর্ভুক্ত করে। এটি বাইজেন্টিয়াম এবং মঙ্গোল ইলখানাতের বিরুদ্ধে তার সংগ্রামের চিত্র তুলে ধরেছে এবং কীভাবে তিনি রাম সালতানাত থেকে একটি সার্বভৌম রাষ্ট্র প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছিলেন যা বাইজেন্টাইন এবং মঙ্গোল সাম্রাজ্যের বিরুদ্ধে দাঁড়াতে পারে এবং তুর্কিদের সম্মান করবে।

ওসমানের চরিত্রটি তার অনুসন্ধানে অনেক শত্রু এবং বিশ্বাসঘাতকের মুখোমুখি হয় এবং শোটি চিত্রিত করে যে তিনি কীভাবে এই বাধাগুলি অতিক্রম করতে এবং তার অনুগত সঙ্গী, পরিবার এবং বন্ধুদের সহায়তায় তার মিশনটি পূরণ করতে সক্ষম হন।



পূর্বসূরি

মূল নিবন্ধ: Diriliş: Ertuğrul

সিরিজটি দিরিলিশ অনুসরণ করে: এরতুগ্রুল যা ওসমানের পিতা এরতুগরুলের চারপাশে অবস্থিত ছিল এবং কীভাবে তিনি শত্রু ও বিশ্বাসঘাতকদের মোকাবিলা করেছিলেন। এটি ডিসেম্বর 2014 এ শুরু হয়েছিল এবং শোটির 5 সিজন শেষ হয়েছিল এরতুগারুল বার্ককে হুলাগু খানের সাথে একটি যুদ্ধ শুরু করতে রাজি করায়। এই যুদ্ধটি বার্ক-হুলাগু যুদ্ধ নামে পরিচিত ছিল এবং এর ফলে মঙ্গোল সাম্রাজ্য চারটি খানাতে বিভক্ত হয়। কুরুলুশ: ওসমান, ওসমান ইলখানাতে নামে একটি খানাতের মুখোমুখি হন।


কুরুলুস উসমান বাংলা

সিজন ০১ : link 

বার্ক-হুলাগু যুদ্ধের 10 বা 15 বছর [খ] পরে, এরতুগরুল গাজী কোনিয়ায় যান এবং তিনি তার ভাই দুনদার বেকে তার গোত্রের দায়িত্বে রেখে যান। দুন্দার বে সহজেই অন্যদের দ্বারা তাদের অপকর্মে প্ররোচিত হয়, সে বিভ্রান্ত সেলুক সানকাক বে, আলিসার এবং কুলুচাহিসারের নির্দয় রাজকুমারী সোফিয়ার ফাঁদে পড়ে, যে সমস্ত তুর্কিদের হত্যা করতে চায়। ওসমান, দুনদারের ভাগ্নে, আলীসার এবং সোফিয়ার পরিকল্পনা দেখতে পারে এবং শুনতে অস্বীকার করলেও তাকে তাদের সম্পর্কে সতর্ক করে। যেহেতু তারা কায়ির বিরুদ্ধে আরও উত্তেজনা তৈরি করতে থাকে, গেহাতু কমুটান বালগেকে আরও সমস্যা সৃষ্টি করতে এবং কায়, বিশেষ করে ওসমানকে মঙ্গোলদের বিরুদ্ধে বিদ্রোহ করা থেকে বিরত রাখতে পাঠায়। সানাক বে হয়ে মঙ্গোলদের কাছে নত হওয়া দুন্দার, তার পদ তার হাতে তুলে দেওয়ায় আলীসারের ক্ষোভ দেখতে পান না এবং আলীসার তার ছেলের হত্যার জন্য ওসমানকে দায়ী করলে তিনি তাকে বিশ্বাস করেন। শীঘ্রই, কুলুচাহিসারের হুমকির সাথে সাথে, দুন্দারকে সত্য দেখানো হয়, আলীসার ওসমানের শিরশ্ছেদ করে এবং ওসমান তার প্রেমিকা বালাকে বিয়ে করে। এর পরে, অনেক অসুবিধার পরে, বালগে সম্ভবত ওসমানের দ্বারা নিহত হয় যখন কুলুচাহিসার কাই দ্বারা জয়লাভ করে এবং এই প্রক্রিয়ায় সোফিয়ার মৃত্যু ঘটে।


কুরুলুস উসমান বাংলা

সিজন ০২ : Link 


আয়া নিকোলাকে বাইজেন্টাইন সম্রাট, আন্দ্রোনিকোস II দ্বারা ইনেগোলের নতুন টেকফুর হওয়ার জন্য পাঠানো হয় এবং তারপরে এরতুগরুল উপজাতিতে ফিরে আসে। এদিকে, ইয়াভলাক আর্সলান, নতুন উসি বে, তার নিজস্ব রাষ্ট্র তৈরি করতে চেয়েছিলেন এবং ওসমানকে একটি বাধা হিসাবে দেখেন, পরে তারা ইলখানাতের নতুন ইলখান, গাইখাতু দ্বারা সৃষ্ট নতুন হুমকির বিরুদ্ধে একত্রিত হন, যিনি আনাতোলিয়ার তুর্কিদের বিরুদ্ধে নিকোলার সাথে মিত্রতা করেছিলেন। .নিকোলা আল্পসকে বিষ প্রয়োগ করে কুলাকা হিসার পুনরুদ্ধার করেন। বালাও তারগুনের আগমনের মুখোমুখি হয়, নিকোলার গুপ্তচর যে তার বাবা ইনাল বেকে বাঁচাতে ওসমানের সাথে মিত্রতা করে। এসব সমস্যার পাশাপাশি, ওসমান তার বাবার মৃত্যুর পর নতুন বে হিসেবে নির্বাচিত হন, যখন তিনি তার বাবার ইচ্ছা অনুযায়ী দ্বিতীয় বিয়ে করার সিদ্ধান্ত নেন। টারগুনের মৃত্যুর পর, ওসমান মালহুন হাতুনের সাথে দেখা করেন এবং বাইজেন্টাইনদের সাথে একটি বড় যুদ্ধ শুরু করেন, যা ঐতিহাসিকভাবে মাউন্ট আর্মেনিয়ার যুদ্ধ নামে পরিচিত, সেইসাথে কায়িতে বিশ্বাসঘাতককে খুঁজে বের করার চেষ্টা করে, কারণ তার ঈর্ষান্বিত চাচা দুন্দর বাইজেন্টাইনদের তার জন্য ফাঁদ তৈরি করতে সাহায্য করেন। . ওসমান তার বিশ্বাসঘাতকতার জন্য অবশেষে দুন্দারকে মৃত্যুদণ্ড দেয়। মালহুন হাতুনের পিতা ওমের বে-এর আগমনের পর, গেহাতু বায়কু নয়নের ছেলে কারা সামান তোগেকে পাঠায় ওসমানের কায়ি এবং ওমেরের বেয়ান্দির উভয়কে নির্মূল করার জন্য, কিন্তু দুই উপজাতির মধ্যে ধারাবাহিক সংঘর্ষের পর, তোগে ব্যর্থ হয় এবং ওসমানের হাতে নিহত হয়। . নিকোলা পরে সেলজুক সুলতান মেসুদ দ্বিতীয়ের সমর্থনে ওসমানের কাছে পরাজিত হন, যদিও তিনি বেঁচে যান। ওসমান মালহুন হাতুনকেও বিয়ে করেন, যিনি ওসমানের পুত্র ওরহানের জন্ম দেন, যখন তার প্রথম স্ত্রী বালা হাতুন গর্ভবতী হন।



কুরুলুস উসমান বাংলা

সিজন ০৩: link 





মালহুন হাতুন বালা হাতুনের গর্ভাবস্থার কথা জানতে পারে এবং তাই তাকে ঈর্ষান্বিত করে। ওসমান বে হরমানকায়া টেকফুর মিখাইল কোসেস (কোসে মিহাল) এবং বিলেসিক টেকফুর রোগাটাস লস্কারিসের মুখোমুখি হন পাপাজ গ্রেগরের জন্য, একজন যাজককে বাইজেন্টাইন সম্রাট বন্দী করেছিলেন এবং তিনি পরে টেকফুর রোগাটাসের সাহায্যে পালিয়ে যান। তুরগুত বে, একজন সাহসী আলপ এবং তুর্ক বে যিনি বাইজেন্টাইনদের বিরোধিতা করেন এবং পরে ওসমান বেয়ের সাথে শক্তিশালী জোট গঠন করেন।

ওসমান বে আবার তার পুরানো শত্রু টেকফুর আয়া নিকোলার সাথে বিরোধে জড়িয়ে পড়েছেন যাকে কাতালান কোম্পানি সাহায্য করে যার মধ্যে দিয়েগো এবং নেতা আনসেলমো রয়েছে। ওসমান বে অবশেষে কাতালানদের পরাজিত করতে সক্ষম হন। টেকফুর আয়া নিকোলা মারিকে বিয়ে করতে চায় [টেকফুর মিখাইল কোসেস সিস্টার] যিনি তুরগুত বেয়ের প্রেমে পড়েছেন। তিনি জোরপূর্বক জোট থেকে পালিয়ে যান এবং শীঘ্রই তার ভাইয়ের আশীর্বাদে তুরগুত বেকে বিয়ে করেন। পরবর্তীতে ওসমান বে এবং বালা হাতুন একটি বাচ্চা ছেলেকে আশীর্বাদ করেন যার নাম আলাউদ্দিন আলী। এই আনন্দের উপলক্ষ উদযাপনের জন্য একটি বিশাল ভোজ অনুষ্ঠিত হয়। ইতিমধ্যে ওসমান এবং তার আল্পস আলেমশাহ এবং গেহাতু উভয়কেই তাদের কৃতকর্মের জন্য দায়বদ্ধ রাখার জন্য তাদের গোত্রের কাছে নিয়ে আসে এবং সুলতান মেসুদের অসম্মতি সত্ত্বেও ওসমান কর্তৃক আলেমশাহকে মৃত্যুদন্ড কার্যকর করা হয়। পরে, তুরগুত বে এর গর্ভবতী স্ত্রী মরিয়ম হাতুন (মারি) বিষক্রিয়ার কারণে মারা যায় এবং গুন্দুজ বে এর জন্য সন্দেহের মধ্যে আসে। ওসমান তার ভাইয়ের নির্দোষতা প্রমাণ করার জন্য তার জনগণের ক্ষতি করার জন্য দৃঢ়প্রতিজ্ঞ একটি নতুন শত্রুর মুখোমুখি হওয়ার সাথে এবং ভবিষ্যত রাষ্ট্র গঠনে তার পরিকল্পনার জন্য অনেক বাধার সম্মুখীন হন।




পর্বগুলি
মূল নিবন্ধ
কুরুলুশের তালিকা: ওসমান পর্ব
ঋতু পর্বগুলি মূলত সম্প্রচারিত
প্রথম সম্প্রচারিত শেষ সম্প্রচারিত


০১. 27 নভেম্বর 20, 2019 জুন 24, 2020
০২. 37 অক্টোবর 7, 2020 জুন 23, 2021
০৩. টিবিএ 6 অক্টোবর, 2021 টিবিএ


কুরুলুস_ওসমান | Kurulus_Osman_Bangla_subtitle | Kurulus_Osman_Bangla | kurulus_osman_bangla_dubbing | Kuruluş_Osman
#কুরুলুস_ওসমান
#Kurulus_Osman_Bangla_subtitle
#Kurulus_Osman_Bangla
#kurulus_osman_bangla_dubbing
#Kuruluş_Osman


Post a Comment

Previous Post Next Post